Pages

Thursday 28 April 2016

ম্যাজিক ! চলে যাবে সানট্যান

প্রচণ্ড গরমে চারদিক ঝলসে যাচ্ছে. তবে গরম বলে ঘরে বসে থাকলে তো চলে না। কাজের প্রয়োজনে অনেককেই রোজ বেরোতে হয়।কিন্তু সূর্যদেব যে ভাবে রেগেছেন, তাতে বেরোলেই জ্বলন্ত দৃষ্টি হানছেন।যার ফল সান ট্যান, ত্বকের অকাল বার্ধক্য, র‍্যাশ, শুষ্ক নির্জীব ত্বক, বলিরেখা। প্রখর দাবদাহ থেকে ত্বককে বাঁচাতে রইল কিছু কার্যকরী টিপস।

শসা, লেবুর প্যাক
শসা বেটে তার সঙ্গে পাতি লেবুর রস ও গোলাপ জল মিশিয়ে প্যাক বানান। শসা ত্বকের আদ্রতা ধরে রাখতে সাহায্য করে। আর পাতিলেবু হল ভিটামিন সিতে ভরপুর। এতে থাকে সাইট্রক অ্যাসিড। যা ত্বকের কালচে ভাব দূর করতে খুব উপযোগী।ভিটামিন সি অ্যান্ট এজিং এজেন্টের কাজ করে।
রোদ থেকে এসে ভালভাবে মুখ পরিষ্কার করে প্যাকটি লাগিয়ে ২০ মিনিট রাখুন. তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন. প্রতিদিন এই ঘরোয়া প্যাক ব্যবহার করলে, এই গরমেও আপনার ত্বক থাকবে সজীব।


পেঁপে-মধুর প্যাক

পাকা পেঁপে সান ট্যান তুলতে খুব উপযোগী। পেঁপেতে থাকা উত্সেচক শুধু ত্বকের কালো ভাব দূর করে তাই নয়, এতে থাকা ভিটামিন রং উজ্জ্বল ও প্রাণবন্ত করে তোলে। আর মধুর ব্যবহার দীর্ঘদিনের। মধু প্রাকৃতিক ময়শ্চারাইজার। ক্ষতিকর সূর্যরশ্মির প্রভাবে ত্বক শুষ্ক হয়ে যায়। ত্বককে ময়শ্চারাইজ করে অকাল বার্ধক্য, বলিরেখা পড়া আটকাতে পারে মধু।
পেঁপে পেস্ট করে তার সঙ্গে মধু মিশিয়ে পরিষ্কার মুখে মাখুন। ৩০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে নিজেরাই দেখবেন ফ্রুট প্যাকের কামাল।

মসুরির ডাল ও টমেটো, অ্যালোভেরার প্যাক


দাগ, ছোপ তুলতে মুসুরির ডালের জুড়ি মেলা ভার। প্রচণ্ড পরিমাণে সান ট্যান হলে মুসুরির ডাল ব্যবহার করুন। এতে মেশান অ্যালোভেরা। অ্যালোভেরা ত্বকে র‍্যাশ, জ্বালা কমাতে সাহায্য করে। টমেটো ত্বকের জৌলুস ফিরিয়ে আনে।
মুসুরির ডাল আধঘণ্টা জলে ভিজিয়ে পেস্ট করে তাতে অ্যালোভেরা ও টমেটো পেস্ট মিশিয়ে নিন। মুখ পরিষ্কার করে মেখে নিন। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

কলা-দই প্যাক
বলিরেখা রুখতে কলার প্যাক খুব কার্যকরী। কলায় থাকা ভিটামিন ত্বককে উজ্জ্বল করে।কালো ছোপ দূর করে। কমলালেবুতে থাকে ভিটামিন সি। যা অ্যান্টি এজিং। দই প্রাকৃতিক ব্লিচের কাজ করে।
কলা চটকে তাতে দই ও কমলালেবুর রস মিশিয়ে প্যাক বানান। মুখ পরিষ্কার করে মেখে নিন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

ওটমিল প্যাক
অ্যালার্জিক, র‍্যাশ-এ ভরা ত্বকে ওটমিল খুব উপকারী। ওটমিল দইয়ের সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। মুখ ভালভাবে ধুয়ে প্যাক লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।







No comments:

Post a Comment